Home
কেন Handmade Soap ব্যবহার করবেন

কেন Handmade Soap ব্যবহার করবেন

আপনার ত্বক যে ধরনেরই হোক না কেন, প্রতিদিন যদি আপনি ত্বকের যত্ন নেন তবে তা আপনাকে ত্বকের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যার মধ্যে ব্রেকআউট, হাইপারপিগমেন্টেশন এবং বলিরেখার মতো সমস্যা।  আর এখানেই আসে হেন্ডমেড সাবান কথা! বাজারের পাওয়া ক্যামিকেল যুক্ত বাণিজ্যিক সাবানের বিপরীতে, প্রাকৃতিক উপাদানে তৈরি হেন্ডমেড সাবানে কোনো রাসায়নিক ক্ষতিকারক পদার্থ যোগ করা থাকে না এবং তা আমাদের ত্বকের জন্য মৃদু সহনশীল ।

হেন্ডমেড সোপগুলো উচ্চ অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ যা ত্বককে পুনরুজ্জীবিত করে এবং বার্ধক্যের ছাপ কমিয়ে আনে।  এছাড়াও এগুলো আমাদের ত্বকে মৃদু সহনশীল এবং এটি ত্বকে জ্বালা করার সম্ভাবনা কম থাকে। এতে ক্ষতিকারক ক্যামিকেলের গন্ধ থাকে না।  সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই সাবালনগুলো বায়োডিগ্রেডেবল এবং পরিবেশ বসবাসকারী প্রাণীদের কোনও ক্ষতি করে না।

হেন্ডমেড সোপ কোনগুলো?

বাজারে সব জায়গায় পাওয়া যায় যে সাবান বা সোপ গুলো অর্থাৎ যে সাবান গুলো বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য ক্ষতিকারক উপাদান দিয়ে তৈরি করা হয় সেগুলো হল বাণিজ্যিক সাবান।  অন্যদিকে হেন্ডমেড সোপ হল সেই সাবান গুলো যে গুলোতে কেবলমাত্র তাদের প্রয়োজনীয় উপাদানগুলো থাকে যেমন কোন অতিরিক্ত প্রিজারভেটিভ দিয়ে বাণিজ্যিক সাবানের মতো এর শেলফ লাইফকে কয়েক বছর বাড়ানোর প্রয়োজন হয় না এবং সেগুলোকে ফেনা তৈরির জন্য কোনও ফোম বুস্টারের প্রয়োজন হয় না। বরং এই হেন্ডমেড সাবানে কোনো সিন্থেটিক উপাদান নেই, কোনো কৃত্রিম সুগন্ধি বা পারফিউম নেই, কোন কৃত্রিম রং, কোন ডিটারজেন্ট নেই এবং কোন সিন্থেটিক প্রিজারভেটিভ নেই।

কেন মানুষ হেন্ডমেড সোপ পছন্দ করে?

আমাদের শরীরের সবচেয়ে বড় যে অঙ্গ তা হল আমাদের ত্বক। এই ত্বক অসংখ্য ছিদ্রযুক্ত এবং শোষণ ক্ষমতা রয়েছে। আমাদের ত্বক দেখে বুঝা যায় সামগ্রিক স্বাস্থ্যের অবস্থা। ত্বকের যত্নে আমরা অনেক কিছু ব্যবহার করি। তবে আমাদের ব্যবহার করা উপাদানের মধ্যে প্রাকৃতিক সুগন্ধযুক্ত হেন্ডমেড সাবানগুলো উল্লেখযোগ্য প্রভাব রাখে।

সুগন্ধিযুক্ত খাঁটি  অলিভ অথবা নারকেল তেল অ্যারোমা, গ্লিসারিন  দিয়ে তৈরি করা হয় এই সাবান গুলো যা ত্বককে শুষ্ক না করে ময়েশ্চারাইজার ধরে রাখে। এছাড়াও ত্বকের পুষ্টিকর উপাদান, এবং সুপারফ্যাটিং এবং প্রাকৃতিক স্যাপোনিফিকেশন একটি ময়শ্চারাইজিং উপাদান, প্রাকৃতিক তেল এবং প্রাকৃতিক গ্লিসারিন দিয়ে হেন্ডমেড সাবানগুলো তৈরি করা হয়। এ কারণেই মানুষ হেন্ডমেড সোপ বেশি পছন্দ করে।
হেন্ডমেড সোপ ব্যবহারের উপকারিতা

প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হেন্ডমেড সোপ গুলোআপনার ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে এবং দীর্ঘ সময়ের জন্য এটি আপনার ত্বক নরম, কোমল এবং স্বাস্থ্যকর রাখে। এই সাবানগুলে রাসায়নিক এবং সিন্থেটিক্স উপাদান ছাড়াই তৈরি করা হয় যা ত্বকের জন্য বেশ উপকারি। অন্যদিকে বেশিরভাগ বাণিজ্যিক সাবান সিন্থেটিক উপাদান প্যারাবেনস, পেট্রোকেমিক্যালস, থ্যালেটস, ট্রাইক্লোসান এবং ফসফরাস থাকে যা ত্বকে জ্বালা সৃষ্টি করে এবং ত্বক শুষ্ক করে। 

হেন্ডমেড সাবানের ব্যবহৃত প্রাকৃতিক উপাদানগুলি বায়োডিগ্রেডেবল যা সহজে পানিতে মিশে যায় এবং প্রকৃতির কোনো ক্ষতি করে না। এছাড়াও এই সাবানে ব্যবহৃত গ্লিসারিন দীর্ঘ সময় ধরে ত্বককে ময়শ্চারাইজ রাখে। হেন্ডমেড সাবান গুলোর প্যাকেজিং অনেক স্বাস্থ্যসম্মত কারণ এতে বাণিজ্যিক সাবানের মত প্লাস্টিকের প্যাকেজ ব্যবহার করা হয় নয়।

হেন্ডমেড সোপ এত দামী কেন?

হেন্ডমেড সাবানগুলো বাণিজ্যিক সাবানের মত কোনো ফ্যাক্টরি বা কারখানাতে তৈরি করা হয় না। এগুলো তৈরি করা হয় অত্যন্ত যত্ন সহকারে ছোট কারুশিল্প স্টুডিও বা মানুষের নিজস্ব বাড়িতে তৈরি করা হয়। হেন্ডমেড সোপ গুলো একটি প্যানে তেল গলিয়ে, জল এবং কস্টিক সোডা যোগ করে এবং প্রয়োজনীয় ভেষজ উপাদান যোগ করে ঘন করে ঠাণ্ডা করে একটি বারে রুপ দেওয়া হয়। হেন্ডমেড সাবান তৈরি করা অনেক ব্যয়বহুল কারণ উৎপাদন  করা হয় রান ছোট পরিসরে এবং উপাদানগুলো ব্যয়বহুল।এছাড়াও হেন্ডমেড সাবান এত দামী হওয়ার একটি প্রধান কারণ হল এর উপাদান।  বেশিরভাগ হেন্ডমেড সাবান সিন্থেটিক রাসায়নিক এবং প্রিজারভেটিভের পরিবর্তে প্রাকৃতিক জৈব উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। এর মধ্যে রয়েছে চর্বি, লাই এবং প্রাকৃতিক উপাদান যেমন ওটমিল, কোকো, মোটা লবণ, শিয়া মাখন এবং সুগন্ধি।  রাসায়নিক উপাদানের চেয়ে প্রাকৃতিক উপাদানের দাম বেশি তাই সাবানের দাম বেশি। 

কেন হেন্ডমেড সোপ ব্যবহার করবেন?

অনেকে হেন্ডমেড সোপ এবং বাণিজ্যিক সোপ একই রকম মনে করে। কিন্তু একটু গভীর ভাবে রিসার্চ করলে দেখতে পাবেন দুই রকম সাবানের মধ্যে কত পার্থক্য।  হেন্ডমেড সোপ দামী হওয়ায় অনেকে ব্যবহার করতে চায় না। কিন্তু যে কারণে আপনার হেন্ডমেড সোপ ব্যবহার করা উচিত তা হল:

        হেন্ডমেড সাবানগুলো ক্ষতিকারক রাসায়নিক উপাদান মুক্ত এবং প্রাকৃতিক উপাদান ব্যবহার করে হাতে তৈরি যা ত্বকের জন্য সহনশীল।

        হেন্ডমেড সাবানগুলোতে পরিবেশের জন্য  ক্ষতিকারক টক্সিন থাকে না

        প্রাকৃতিক উপাদানে তৈরি হেন্ডমেড  সাবানগুলো ত্বকের যত্নে আপনাকে প্রশান্তি দিবে।

        হেন্ডমেড সাবানগুলোর প্রাকৃতিক নিরাময় বৈশিষ্ট্য রয়েছে এতে ব্যবহৃত ভেষজ উপাদানের জন্য।

        এই সাবানগুলো প্রাকৃতিক অ্যারোমাথেরাপি প্রদান করে যা আপনার মন এবং শরীরকে প্রশমিত করে।

        হেন্ডমেড সাবানগুলো ব্যবহার করলে আপনি একটু বিলাসিতা অনুভব করবেন যা আপনার মনকে উজ্জীবিত করবে।
উপসংহার

হেন্ডমেড সোপগুলো স্বাস্থ্যকর উপাদান, অ্যান্টিঅক্সিডেন্ট এবং গ্লিসারিন সমৃদ্ধ হওয়ায় ত্বকের জন্য অধিক সংবেদনশীল। হাতে বানানো হয় বিধায় এই সাবানগুলো একটু ব্যয়বহুল ও দামী। হেন্ডমেড সাবানে ব্যবহৃত প্রাকৃতিক ভেষজ উপাদানগুলো ত্বকের কোষ পুনর্জীবিত করে। দীর্ঘসময় ধরে আপনার ত্বক নরম, কোমল ও ময়েশ্চারাইজার ধরে রাখে। একটু দামী হলেও এর উপকারি দিক বিবেচনায় প্রাকৃতিক উপাদানে তৈরি হেন্ডমেড সোপ ব্যবহার করাই শ্রেয়।